বিজ্ঞপ্তি:
জাগো বাঙ্গালী টোয়েন্টিফোর ডট কমে আপনাকে স্বাগতম
সংবাদ শিরোনাম :
মেয়াদ উত্তীর্ন বেনাপোল পৌরসভার নির্বাচনের দাবীতে সংবাদ সম্মেলন বেনাপোল নামাজগ্রামে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার বেনাপোল পুলিশের পক্ষথেকে “নারী ধর্ষন ও নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ বেনাপোল পুলিশের জালে ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার-১ মুজিব জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে মেসার্স রেহেনা ট্রেডার্স এর পক্ষ থেকে ক্রীড়া সামগ্রী বিতরণ বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির মরণোত্তর চেক প্রদান চাঁদপুর ৫নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে বিপুল ভোটে বিজয়ী হলেন সাইফুল ইসলাম ভূঁইয়া মেয়াদ উত্তীর্ণ বেনাপোল পৌরসভার নিবার্চনের দাবীতে মতবিনিময় সভা বেনাপোল সীমান্ত থেকে ৭৬ কেজি গাঁজা উদ্ধার করেছে ৪৯ বিজিবি সদস্যরা বেনাপোলে ফেন্সিডিলসহ গ্রেপ্তার -২
স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিকদের মুজুরী বৃদ্ধির দাবিতে মানববন্ধন

স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিকদের মুজুরী বৃদ্ধির দাবিতে মানববন্ধন

বেনাপোল প্রতিনিধি:

যশোরের বেনাপোল গত বৃহস্পতিবার সকাল ১০টায় বেনাপোল স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন রেজিঃ ৮৯১ ও ৯২৫)এর উদ্যোগে বন্দরে কর্মরত শ্রমিকদের নুন্যতম মজুরী ৩০.৫৩ টাকার বৃদ্ধির দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন ৮৯১ এর সভাপতি মোঃ কলিম উদ্দিন মোল্যার নেতৃত্বে বন্দর ১নং গেট হতে চেকপোষ্ট পর্যন্ত বিশাল এ মানববন্ধনে শ্রমিক নেতা ৯২৫ এর সভাপতি মোঃ রাজু আহমেদ বলেন, দেশের অন্যান্য স্থলবন্দরে শ্রমিকদের মজুরী প্রতি টন প্রায় ৩০.৫৩ টাকা হলেও বেনাপোল স্থলবন্দর শ্রমিকদের জন্য মাত্র প্রতি টন ১৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

একই দেশের অভ্যন্তরে দুই নিয়ম চলতে পারে না। আমাদের মজুরী বৃদ্ধির ব্যাপারে আমরা বন্দর কর্তৃপক্ষকে লিখিতভাবে জানালে কর্তৃপক্ষ বিবেচনা পুর্বক টেন্ডার আহবান করবেন বলে আমাদেরকে আশস্থ করেছিলেন। কিন্ত বন্দর কর্তৃপক্ষ আমাদের কথা বিবেচনা না করে শ্রমিক ঠিকাদার নিয়োগের টেন্ডার দিয়েছেন আরও কম রেটে। তাই আমাদের দাবি নুন্যতম মজুরী নির্ধারণ না করা পর্যন্ত আমরা আন্দোলন করে যাবো। তিনি আরো বলেন, আমরা রাতে দিনে মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করি কিন্ত আমরা দীর্ঘদিন যাবত ন্যার্য পারিশ্রমিক থেকে বঞ্চিত হয়ে আসছি। শ্রমিকদের নুন্যতম মজুরী আহবান জানাচ্ছি। পাশাপাশি বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন শ্রমিকরা।

সুত্রমতে জানা গেছে, হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন সদস্যদের অনিচ্ছা থাকা সত্বেও মজুরী বৃদ্ধির দাবিতে মানববন্ধন করতে হচ্ছে। গত ২০১৮ ও ২০১৯ সালে ব্যাপক পরিমানে বোল্ডার ষ্টোন বেনাপোল দিয়ে আমদানি হয়, শ্রমিকের নামে প্রায় ৩ কোটি টাকার বিল হলেও একটি টাকাও অদ্যাবধি দেওয়া হয়নি। এই প্রসংগে বেনাপোল বন্দরের শ্রমিক, “বন্দর” কতৃপক্ষের সাথে কয়েক বার বৈঠক করে এবং বন্দর কর্তৃপক্ষ তাদেরকে আশ্বস্ত করে যে, পোর্ট চেয়ারম্যানের সাথে কথা বলে তাদের বিল’টা দেওয়া হবে। সে বিষয়ে শ্রমিক ঠিকাদার কিছু না বললেও মজুরী বৃদ্ধির দাবিতে এ মানববন্ধন। উল্লেখ্য, বিগত ২০১৫/২০১৬ সালে বেনাপোল দিয়ে আমদানিকৃত বোল্ডার স্টোন (বড় পাথর)এর বিল বেনাপোল বন্দর শ্রমিক পেয়েছিলো।

২০১৭ সালে বেনাপোল দিয়ে কোন প্রকার বোল্ডার ষ্টোন আমদানি হয় নাই। সুত্রটি আরও জানায়, বর্তমান ঠিকাদার চলতি শ্রমিক টেন্ডার না পাওয়ায় মজুরী বৃদ্ধির অজুহাতে শ্রমিকদেরকে ব্যবহার করা হচ্ছে। যারফলে সাধারণ শ্রমিকরা ফুসে আছে। কাজ হারাবার ভয়ে কেহ মুখ খুলতে সাহস পাচ্ছে না। তাদের বকেয়া পারিশ্রমিক না পেলেও তাদের বাধ্য হয়ে মজুরী বৃদ্ধির দাবিতে মানববন্ধন করতে হচ্ছে। কিন্ত তাদের বকেয়া পাওনার কোন সুরাহা হচ্ছে না। তাই যে কোন মুহুর্তে সাধারণ শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দিতে পারে বলে সুত্রটি জানায়। এমনকি অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাকার সিদ্ধান্তও নিতে পারে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।

লিডনিউজ

Comments are closed.




সর্বস্বত্ব সংরক্ষিত-২০১৮-এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
Developed BY: AMS IT BD